কমনওয়েলথ গেমস বার্মিংহামে, শুটিং–আর্চারি ভারতে?


বার্মিংহামে কমনওয়েলথ গেমসের শুটিং-আর্চারি হতে পারে ভারতে? ছবি: এএফপি

যুক্তরাজ্যের বার্মিংহামে ২০২২ সালে কমনওয়েলথ গেমসের শুটিং ও আর্চারি নিজেদের দেশে নিজেদের খরচে ভারতে আয়োজনের প্রস্তাব দিয়েছে ভারত। আগামী মাসে এ নিয়ে সিদ্ধান্ত নেবে কমনওয়েলথ গেমস ফেডারেশনের নির্বাহী কমিটি।

বার্মিংহাম কমনওয়েলথ গেমস শুরু হবে ২০২২ সালের ২৭ জুলাই। এর চার মাস আগেই শুরু হয়ে যেতে পারে গেমসের দুটি খেলা—শুটিং ও আর্চারি। আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই গেমসের খেলা শুরু হওয়া অবশ্য নতুন কোনো বিষয় নয়। কিন্তু মূল প্রতিযোগিতা শুরুর চার মাস আগে দুটি খেলা শুরু নতুনই হবে বৈকি! আরও অবাক করা তথ্য—গেমসের খেলা দুটি হবে বার্মিংহাম থেকে সাত সমুদ্র তেরো নদী দূরের দেশ ভারতে!

এখনই সবকিছু চূড়ান্ত নয়। তবে এমনটা হওয়ার ভালো একটা সম্ভাবনা আছে। আগামী মাসেই কমনওয়েলথ গেমস ফেডারেশনের (সিজিএফ) নির্বাহী কমিটি বৈঠক। সেখানে প্রস্তাবটি অনুমোদন পেলেই সিজিএফএর ৭১ সদস্যের ভোটাভুটিতে সেটি চূড়ান্ত হবে।

মনে প্রশ্ন জাগতে পারে, গেমসের মূল ভেন্যু থেকে হাজারো মাইল দূরে সেটিও মূল প্রতিযোগিতার কয়েক মাস আগে শুটিং ও আর্চারি আয়োজনের চিন্তাটা সিজিএফের কর্মকর্তাদের মাথায় এল কী করে। আসলে এই দুটি খেলাকে গেমস থেকে বাদ দিতে চেয়েছিলেন বার্মিংহাম গেমসের আয়োজকেরা। বার্মিংহাম গেমসে নতুন করে অন্তর্ভুক্ত হচ্ছে বিচ ভলিবল, প্যারা টিটি ও মেয়েদের ক্রিকেট। আর আয়োজক শহরের জন্য আর্চারি-শুটিং ‘অপশনাল’ হওয়ার কারণেই খেলা দুটিকে গেমস থেকে বাদ দেওয়ার চিন্তা ছিল। কিন্তু আয়োজকদের এই পরিকল্পনায় বেঁকে বসে ভারত। বেঁকে বসারই কথা, এই দুটি খেলাতেই ভারতের ভালো সম্ভাবনা। ২০১৮ গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে ভারতের ৬৬ টি পদকের ১৬ টিই এসেছিল শুটিংয়ে। তাই এই দুটি খেলা বাদ দেওয়ার পরিকল্পনার কথা শুনে রীতিমতো গেমস বর্জনের হুমকি দিয়ে বসে ভারত। গত নভেম্বরে এ নিয়ে সিজিএফ কর্মকর্তারা কথা বলেন ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে। আলোচনার পর গত মাসে ভারত গেমস বর্জনের সে হুমকি থেকে সরে এসেছে। কমনওয়েলথ গেমস ফেডারেশনকে দিয়েছে যুগান্তকারী প্রস্তাব, গেমসের এই দুটি ইভেন্ট তারাই আয়োজন করবে। যাবতীয় খরচও বহন করবে তারা।

ভারতীয় অলিম্পিক কমিটির এই প্রস্তাবে যেমন সমর্থন আছে ভারত সরকারের, তেমনি সমর্থন আছে শুটিং ও আর্চারির আন্তর্জাতিক ফেডারেশনের। ভারতের মতো বড় একটা দেশ না থাকা মানেই গেমসের আকর্ষণ কমে যাওয়া। তাই বার্মিংহাম গেমসের শুটিং ও আর্চারি ভারতে হওয়ার সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া যায় না।

অলিম্পিক গেমস ফেডারেশনের নির্বাহী কমিটি আগামী মাসে কী সিদ্ধান্ত নেয়, এখন এটাই দেখার।





Source from @ www.prothomalo.com

Leave a Reply