তিন মোড়ল খেলবে ‘সুপার সিরিজ’


নতুন সুপার সিরিজ আয়োজনের কথা জানিয়েছেন সৌরভ গাঙ্গুলী। ফাইল ছবি

নতুন চার জাতি ‘সুপার সিরিজ’ আয়োজন করতে যাচ্ছে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন এ তথ্য

আবারও এক জোট হলো ক্রিকেট বিশ্বের তিন ‘মোড়ল’ খ্যাত ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। আইসিসির সূচির বাইরে গিয়েই বার্ষিক চার জাতির ‘সুপার সিরিজ’ আয়োজন করতে যাচ্ছে ক্রিকেট দুনিয়ায় ধনবান এ তিন দেশ। গত শুক্রবার ভারতের দ্য টেলিগ্রাফ পত্রিকাকে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী বলেছেন, ২০২১ সালে ভারতে হবে প্রথম ‘সুপার সিরিজ’।
ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সঙ্গে এ আসরে চতুর্থ কোন দল খেলবে, তা অবশ্য জানাননি সৌরভ। তবে টুর্নামেন্টের আয়োজক যে ঘুরে ফিরে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াই হবে তা জানা গেছে। এ ছাড়া এটি বছরের কোন সময় হবে সেটিও চূড়ান্ত হয়ে গেছে। ভারতে হলে সেটি হবে অক্টোবর-নভেম্বরে, ইংল্যান্ডে সেপ্টেম্বরে আর অস্ট্রেলিয়ায় অক্টোবর-নভেম্বর কিংবা ফেব্রুয়ারি-মার্চে।

তিন শীর্ষ দেশের নতুন এই পরিকল্পনা স্পষ্টই আইসিসির পরবর্তী ভবিষ্যৎ সফর পরিকল্পনার (এফটিপির) সঙ্গে সাংঘর্ষিক। আইসিসি ২০২৩ থেকে ২০৩১-এই আট বছরের জন্য নতুন এফটিপি প্রণয়ন করেছে কিছুদিন আগে। সেখানে প্রতিবছরই একটি করে ৫০ ওভারের টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দেওয়া হয়েছে। ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া অবশ্য ওই টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাবের বিরোধিতা করেছিল।

গত সপ্তাহে বিসিসিআই সেক্রেটারি জয় শাহকে নিয়ে ইংল্যান্ড সফর করেছেন সৌরভ। সেখানে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সঙ্গে বৈঠক করেছেন বিসিসিআই সভাপতি। সেখান থেকে ফিরেই সুপার সিরিজের খবর দিয়েছেন সৌরভ, ‘অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত ও আরেকটি শীর্ষ দল নিয়ে সুপার সিরিজ হবে। যেটি শুরু হবে ২০২১ সালে। টুর্নামেন্টের প্রথম আসরটি বসবে ভারতে।’

নতুন এই সিরিজের প্রস্তাব নিয়ে এখন আইসিসির নির্বাহী কমিটিতে আলোচনা হবে। এখন দেখার বিষয় আইসিসি এ ব্যাপারে সবুজ সংকেত দেয় কিনা।





Source from @ www.prothomalo.com

Leave a Reply