যে কারণে ১৬ বছরের পেসারকে বাদ দিল পাকিস্তান


পাকিস্তানের পেসার নাসিম শাহ। ছবি: নাসিম শাহর টুইটার পেজ

পাকিস্তানের তরুণ পেসার নাসিম শাহর সঠিক বয়স কত? আন্তর্জাতিক অঙ্গনে তিনি মাঠে নামার পর থেকেই এ নিয়ে প্রশ্ন উঠছে। বিতর্ক না বাড়াতেই নাসিমকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দল থেকে বাদ দিয়েছে পিসিবি

দক্ষিণ আফ্রিকায় ১৭ জানুয়ারি থেকে শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট। এ টুর্নামেন্টে পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে পড়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলে শুরুতে জায়গা পাওয়া আলোচিত পেসার নাসিম শাহকে সামলানোর চাপ নিতে হতো আকবর আলীর দলকে। সেটি আর হচ্ছে না। পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল থেকে এ তরুণ পেসারকে বাদ দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড (পিসিবি)। নাসিমের বয়স নিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে ক্রিকেট মহল ওঠা বিতর্ক আর বাড়াতে চায় না পিসিবি, এ কারণেই যুব বিশ্বকাপের দল থেকে তাঁকে বাদ দেওয়া হয়েছে বলে মনে করছে পাকিস্তানের সংবাদমাধ্যম ‘ডন’।

‘সি’ গ্রুপে স্কটল্যান্ড, জিম্বাবুয়ের সঙ্গে রয়েছে পাকিস্তান ও বাংলাদেশ। এ টুর্নামেন্ট সামনে রেখে শুরুর দিকে পাকিস্তানের যুব দলে ছিলেন ১৬ বছর বয়সী পেসার নাসিম। পরে গত অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে দুই টেস্টের সিরিজে সুযোগ পেয়েছিলেন পাকিস্তান জাতীয় দলে। সেখানে ভালো পারফরম্যান্সের পাশাপাশি আলোচিত হয়েছিল তাঁর বয়সও। এরপর যুব বিশ্বকাপ শুরুর আগে শেষ মুহূর্তে তাঁকে দল থেকে বাদ দেওয়া হয়। পিসিবি জানিয়েছে, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নয়, নাসিম শাহকে নিয়ে অন্য পরিকল্পনা ফেঁদেছেন জাতীয় দলের কোচ মিসবাহ-উল হক ও বোলিং কোচ ওয়াকার ইউনিস।

পাকিস্তান দলের সবশেষ অস্ট্রেলিয়া সফরে প্রশ্ন উঠেছিল নাসিমের ১৬ বছর বয়সের সত্যতা নিয়ে। পিসিবি বরাবরই তা ভিত্তিহীন বলে দাবি করে এসেছে। পাকিস্তানের জাতীয় তথ্য ও নিবন্ধন কর্তৃপক্ষের (এনএডিআরএ) রেকর্ড অনুসারেই নাসিমের বর্তমান বয়স, তাই এ নিয়ে প্রশ্ন তোলার কিছু নেই বলে জানিয়েছিল পিসিবি। কিন্তু অস্ট্রেলিয়া, ভারত এমনকি পাকিস্তানের দু-একজন সাবেক ক্রিকেটারও তাঁর বয়স নিয়ে তখন প্রশ্ন তুলেছিলেন।

সূত্র মারফত ডন জেনেছে, নাসিমের বর্তমান বয়সের পক্ষে অবস্থান নেওয়ার পাশাপাশি গোপনে এ নিয়ে তদন্তও চালিয়েছে পিসিবি। তাঁর বয়স নিয়ে সঠিক তথ্য বের করতেই অস্ট্রেলিয়া সফরের এ উদ্যোগ নেওয়া হয়। সে তদন্তে নাসিমের সঠিক বয়সের ব্যাপারে নিশ্চিত হতে পারেননি চিকিৎসকেরা। এটি নির্ণয়ের নিখুঁত কোনো পদ্ধতি নাকি নেই। হাড় পরীক্ষা করে বয়স বের করার পদ্ধতি বিভিন্ন আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলোয় অনুমোদন পায়নি।

২০১৬ সালে করাচিতে প্রতিভা অন্বেষণ কর্মসূচিতে ক্যারিবিয়ান পেস কিংবদন্তি এন্ডি রবার্টসের চোখে পড়েছিলেন নাসিম। সে বছর ডনকে দেওয়া সাক্ষাৎকারে রবার্টস বলেছিলেন, ‘নাসিম নামের এক উঠতি পেসারকে পছন্দ হয়েছে। তার বয়স মাত্র ১৬ বছর। খুবই আক্রমণাত্মক, গতিও আছে।’ এদিকে সূত্র মারফত ডন জেনেছে, ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য নাসিমকে প্রস্তুত করছে পিসিবি। কিন্তু নিরাপত্তা ইস্যুতে এ সিরিজ মাঠে গড়ানো নিয়ে সন্দেহ আছে।





Source from @ www.prothomalo.com

Leave a Reply